Home / অনলাইন ইনকাম / ডোমেইন নেম কি? আসুন জেনে নেয়া যাক (What is Domain Name)
What-is-Domain-name

ডোমেইন নেম কি? আসুন জেনে নেয়া যাক (What is Domain Name)

What is Domain Name ডোমেইন  একটি  ইংরেজি শব্দ যার বাংলা অর্থ স্থান। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান তবে ইন্টারনেটে আপনাকে একটি স্থান তথা ডোমেইন কিনতে হবে। আপনার অফিসে যদি কেউ আসতে চায়, তবে তাকে এর ঠিকানা জানতে হবে । ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাটা হচ্ছে তার নাম যাকে বলা হয় ডোমেইন নেম । এই ডোমেইন নেমই আপনার ওয়েবসাইটকে অনন্যভাবে আইডেন্টিফাই করবে । বিশ্বের সবাই ওয়েবসাইটটিকে চিনবে এবং একসেস করবে এ নাম ব্যবহার করে ।

YOU CAN VIEW ANOTHER ARTICLE :

যেমন ধরুন প্রত্যেক মানুষের একটি নাম আছে । এই নামেই তার পরিচয় বহন করে থাকে । ডোমেইন নেম অনেকটা মানুষের নামের মতই । ডোমেইন নেম এবং মানুষের নামের মদ্ধে পার্থক্য হচ্ছে মানুষের নাম ইউনিক নয় অর্থাৎ একটি নাম একাধিক মানুষের থাকে । কিন্তু ডোমেইন নেম সম্পূর্ণ ইউনিক অর্থাৎ একটি ডোমেইন পৃথিবীতে আর দ্বিতীয়টি নেই, ঠিক মোবাইল নাম্বারটাকে উধাহরন হিসেবে দেখতে পারেন, যেমন আপনার ফোন নাম্বারের সাথে আর কারো নাম্বারের হুবাহু মিল নেই । ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইট এর ঠিকানা । যার মাধ্যমে, ব্যবহারকারী আপনার ওয়েবসাইটটি খুঁজে পাবে । যেমন উদাহরন হিসেবে দেখতে পারেন http://www.it-worldbd.com একটি ডোমেইন নেম ।

একটি ওয়েবসাইট এ বেশ কিছু অংশ থাকে । যেমন; http://www. it-worldbd.com একটি ডোমেইন নেম ।
এখানে, “http://” অংশটুকু হচ্ছে প্রোটোকল, “www.” হচ্ছে Hostname, “it-worldbd” হচ্ছে প্রতিষ্ঠানের নাম/ডোমেইন নেম/2nd Level Domain এবং “.com” অংশটুকু হচ্ছে ডোমেইন এক্সটেনশন । অর্থাৎ একটি সাইটের গঠনঃ প্রোটোকল//:ওয়েব.ডোমেইন নেম.ডোমেইন এক্সটেনশন ।
একটি ওয়েবসাইট তৈরির প্রথমেই যা আলোচনায় আসে তা হচ্ছে এই ডোমেইন কি হবে।

ডোমেইন কি তা সম্পর্কে আরো একটু জেনে নেয়া যাকঃ

একটি ওয়েবসাইট এর সকল ফাইল একটি সার্ভার এ থাকে। প্রত্যেক সার্ভার এর একটি নির্দিষ্ট IP Address (Internet Protocol Address) থাকে। যার মাধ্যমে ঐ সার্ভারকে ইন্টারনেট এ খুঁজে পাওয়া যায়। যেমন আমাদের ওয়েবসাইট এর সার্ভার এর IP Address হতে পারেঃ 170.198.168.212
কিন্তু এভাবে তো আর সব ওয়েবসাইট এর IP Address মনে রাখা সম্ভব না। এই সমস্যা দূর করে দেয় Domain ।
একটা Domain এর জন্য IP Address সেট করা থাকে। ফলে সেই Domain লোড করলে ঐ ওয়েবসাইট লোড হয়।

Domain Name এ সর্বনিম্ন ৩ টি অক্ষর থাকতে হবে আর সর্বোচ্চ ৬৩ টি অক্ষর থাকতে পারবে। শুধু ইংরেজি অক্ষর, ০-৯ পর্যন্ত সংখ্যা আর “-” (Hyphen) Domain Name এর ভিতর ব্যাবহার করা যাবে।

ডোমেইনের বিভিন্ন ধরনঃ

Domain আবার কয়েক ধরনের হয়ে থাকে।
TLD = Top Level Domain । যেমনঃ .com, .org, .net, .info, .pw, .me ইত্যাদি। এগুলো হচ্ছে সর্বোচ্চ লেভেল এর Domain ।

gTLD = Generic Top Level Domain । Top Level Domain গুলোর মধ্যে, যেগুলো কোন দেশের সাথে সংশ্লিষ্ট না তাদেরকে gTLD বলে। .com, .org, .net,  .info  ইত্যাদি কিছু সংখ্যক Generic Top Level Domain । আর .in, .pk ইত্যাদি Generic Top Level Domain নয়।

SLD = Sub Level Domain: Domain Name এর আগে কিছু থাকলে তাকে Sub Level Domain বলে। যেমন blog.linuxhostlab.com এখানে blog.  হচ্ছে Sub Level Domain । একটা Domain এ একাধিক Sub Level Domain থাকতে পারে। যেমন m.blog.linuxhostlab.com ইত্যাদি ।

ccTLD = Country Code Top Level Domain । বিভিন্ন দেশের নিজস্ব, যেই ডোমেইনগুলো থাকে তারা হচ্ছে Country Code Top Level Domain । যেমন .bd(Bangladesh), .pk (Pakistan), .us (America), .uk (United Kingdom), .in (India) ইত্যাদি।

বিশ্বের প্রথম Domain হচ্ছে symbolics.com । এটা Massachusetts computer company রেজিস্টার করেছিল Symbolics দ্বারা মার্চ ১৫, ১৯৮৫ সালে।

টপ লেভেল ডোমেইনঃ .com .net .org .info ইত্যাদি ডোমেইনকে টপ লেভেল ডোমেইন বলা হয়। (এইসব ডোমেইন কিনতে হয়)
ফ্রী ডোমেইনঃ .blog.com .xtgem.com .blogspot.com .tk, wordpress.com, weebly.com ইত্যাদি ডোমেইনকে ফ্রী ডোমেইন বলা হয়। (এইসব ডোমেইন ফ্রীতে পাওয়া যায়)

একটি টপ লেভেল ডোমেইনের দাম ১বছরের জন্য 700-1000 টাকা পর্যন্ত হতে পারে।

আমাদের কাছ থেকে ডোমেইন নিতে চাইলে যোগাযোগ করতে পারেন:
Phone Number: 01717-648134
Email: suvo.net1@gmail.com

http://whmcs. it-worldbd.com

Check Also

নিজেকে সতেজ রাখতে ২০ টি খাবার নিয়মিত খান

নিজেকে সতেজ রাখতে ২০ টি খাবার নিয়মিত খান

নিত্যদিনের খাদ্যতালিকায় কিছু স্বাস্থ্যকর খাবার রাখা খুবই জরুরি। কিছু খাবার আপনার ওজন নিয়ন্ত্রণে রাখে, আবার কিছু …

One comment

  1. Good Job, I really appreciate your effort. Keep it up Bro!
    Get Daily Latest Technology News, Guides, Free Registered Softwares & Tips and Tricks => Google Gangs

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons