Home / টিপস অ্যান্ড ট্রিক্স / ভিপিএন কী? এটা কী কাজে লাগে?

ভিপিএন কী? এটা কী কাজে লাগে?

ভিপিএন এর পূর্ণরূপ হল ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক। এটি ইন্টারনেটে আপনার অন্য একটি নেটওয়ার্ক এর মাঝে সিকিউর কানেকশন তৈরি করে। অধিকাংশ মানুষ মূলত অঞ্চল ভিত্তিক ব্লক করা সাইট গুলোতে প্রবেশ করতে তথ্যের গোপনীয়তা রক্ষার্থে এবং সেনসিটিভ ব্রাউজ করার সময় নিজেকে ট্রেস করা থেকে বাঁচাতে ভিপিএন ব্যবহার করে থাকে। দিনে দিনে ভিপিএন ব্যবহার জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। কিন্তু অনেকেই আজ যে কারণে ভিপিএন ব্যবহার করে সেই কারণে ভিপিএন  তৈরি করা হয়নি। ভিপিএন তৈরি করা হয়েছিল বাণিজ্যিক প্রাইভেট নেটওয়ার্কে সংযুক্ত করার জন্য। ভিপিএন আপনার নেটওয়ার্ক ট্রাফিক কি অন্য কোনো নির্মাতা ফরওয়ার্ড করে দেয়ার চেষ্টা করে। আর সব অপারেটিং সিস্টেম সাপোর্ট করা আছে।

কীভাবে ভিপিএন আপনাকে সাহায্য করতে পারে?

আপনি যখন আপনার ডিভাইসটিকে ভিপিএনে কানেক্ট করেন তখন এটা অন্য কোন একটা কম্পিউটারে (সার্ভারে) নিজেকে সংযুক্ত করে এবং ইন্টারনেটের সাথে আপনার যোগাযোগের জন্য একটি গোপন রাস্তা বা সুড়ঙ্গ তৈরি করে। আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) এই সুড়ঙ্গের উপস্থিতি বুঝতে পারলেও এর মধ্যে ঢুকতে পারবেনা। ফলে আপনি কোন সাইট ব্রাউজ করছেন কিংবা কী ডেটা পাস করছেন তা আইএসপি জানতে পারবে না। তখন আপনার দেশে বা আইএসপিতে যদি কোন সাইট ব্লক করা থাকে সেই সাইটটিও আপনি ভিপিএন ব্যবহার করে ব্রাউজ করতে পারেন। আর এই সব ডেটা ভিপিএন ব্যবহারের সময় এনক্রিপ্টেড হয়ে যায়।

কী কী কাজে ভিপিএন ব্যবহার করা হয়?

জিও রেস্ট্রিক্টেড কন্টেন্ট ব্রাউজ

ভিডিও ও অডিও স্ট্রিমিং সাইটগুলোতে নির্দিষ্ট দেশের জন্য স্পেসিফিক কন্টেন্টগুলো যে কোন দেশ থেকেই ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক  এর মাধ্যমে ব্রাউজ করতে পারবেন। যেমন ধরুন স্পটিফাই সাইট থেকে বাংলাদেশে বসে আপনি গান শুনতে পারবেন না। কিন্তু চাইলেই ইউএস বা অন্য কোন দেশ যেখানে স্পটিফাই এর সার্ভিস আছে সেসব দেশের আইপিযুক্ত সার্ভারে ভিপিএন দিয়ে কানেক্ট করে আপনিও স্পটিফাই সার্ভিস বাংলাদেশে বসেই ব্যবহার করতে পারবেন।

নিজের তথ্য নিরাপদ রাখতে

আপনি যদি পাবলিক প্লেসে ফ্রি ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করেন তাহলে আপনার ব্রাউজিং ডেটা সেইম নেটওয়ার্কে থাকা অন্যান্য মানুষ ট্রেস করতে পারে যদি সে এই বিষয়ে এক্সপার্ট হয়। এক্ষেত্রে আপনাকে বাঁচাবে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN)। আপনি ভিপিএন দিয়ে কানেক্ট করলে আপনার ওয়াইফাই সংযোগে কেউ আড়ি পাতলে কিংবা এমনকি আপনার আইএসপি নিজেও শুধু একটা প্রাইভেট নেটওয়ার্কই দেখবে। এর ভিতরে যে সব ডেটা পাস হচ্ছে সেসবের নাগাল পাবে না।

Check Also

youtube

ইউটিউব এর জনপিয় কীবোর্ড শর্টকাট

ইউটিউব সাইটি নাম সোনেনি এমন মানুষ পাওয়া দায়।সবাই কিছুনা কিছু দেখার জন্য ইউটিউব ডোকেন কেউ …

Leave a Reply

Your email address will not be published.

Show Buttons
Hide Buttons
error: Content is protected !!
Skip to toolbar