Home / গুগল / Gmail এর 6টি গুরুত্বপূর্ণ গোপন ট্রিকস! যা সকলের জানা উচিত

Gmail এর 6টি গুরুত্বপূর্ণ গোপন ট্রিকস! যা সকলের জানা উচিত

6টি গুরুত্বপূর্ণ গোপন ট্রিকস! যা সকলের জানা উচিত Gইমেইল সার্ভিস এর মধ্যে গুগলের Gmail সার্ভিসটি অত্যন্ত জনপ্রিয়। এটি ব্যবহারে যেমন, সহজ এবং ইউজার ফ্রেন্ডলি ডিজাইন এটিকে করে তুলেছে অতুলনীয়। সিকিউরিটির ক্ষেত্রেও এটা অন্য কোম্পানিগুলো থেকে বেশ  এগিয়ে আছে। হ্যাকারদের পক্ষে সিকিউরিটি সিস্টেম ভেঙে মেইল চুরি করা বা তথ্য চুরি করা বেশ কষ্টকর হয়ে দাঁড়ায়। তাই আমরা বেশিরভাগ মানসী জিমেইলের প্রতি অনেক বেশি আস্থা রাখি। 

 

পিসি Hibernate করুন Just একটা ক্লিক করে

                গুগোল জিমেইলের সেবাটিকে আরো বেশি উন্নত করার জন্য প্রতিনিয়ত নতুন নতুন আপডেট দিয়ে আসছে।  এমন অনেক কিছু সিকিউরিটি সিস্টেম তারা যোগ করেছে যা আমাদের ইমেইল কে আরো বেশি দক্ষতার সাথে ব্যবহার এবং তথ্য চোরের হাত থেকে রক্ষা করতে পারে ।জিমেইল ব্যবহারকারীদের দক্ষতা আরো উন্নয়নের জন্য গুগল কিছু এডভান্স ফিচারস অ্যাড করেছে যা হয়তো আমরা অনেকেই জানিনা ।

                Gmail-এ এমন অনেক গোপন ফিচার রয়েছে যেগুলো ব্যবহার করে খুব সহজেই ইনবক্স, ইমেল পাঠানো ও অন্যান্য কাজগুলো আরও দক্ষতার সঙ্গে এবং নিজের নিয়ন্ত্রণে রাখা সম্ভব। আসুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

ইমেল পাঠানো বলেন আর সিকিউরিটি বলেন সবকিছুই নিজেদের নিয়ন্ত্রণে থাকা উচিত

 

Undo Send:

undo sent

কখনও কখনও খুব দ্রুততার সঙ্গে কাজ করতে গিয়ে আমরা মেইলে কিছু ভুল করে ফেলি। Undo Send এমন একটি অপশন যেটা আমাদের মেইল সেন্ড করাকে নিয়ন্ত্রণ করতে পারি। সে ক্ষেত্রে Gmail আমাদের ৫ সেকেন্ডের Undo অপশনটি দেয়। তবে ৫ সেকেন্ড অনেকের কাছেই যথেষ্ট নয়। কোনও চিন্তা নেই, Gmail-এর সেটিং অপশনে গিয়ে আমরা নিজেদের সুবিধে মতো ৫, ১০, ২০ বা ৩০ সেকেন্ড পর্যন্ত সময় বাড়াতে পারি। তবে মনে রাখতে হবে এ ক্ষেত্রে ইমেইল পাঠাতে কিন্তু তুলনামূলক ভাবে সময় বেশি লাগবে। আমরা প্রয়োজনমতো আমাদের সেটিংস থেকে নির্দিষ্ট সময় ঠিক করে দেব

 

অপ্রয়োজনীয় ইমেইল ব্লকের ফিচার

কিছু বিরক্তিকর ইমেল আছে এগুলো আমরা চাই না আমাদের ইনবক্সে এসে ইনবক্সে এসে বসে থাক। কিন্তু আমাদের অনিচ্ছাসত্ত্বেও কিছু কোম্পানি বা প্রোমোটার এমন আছেন যারা বারবার এই অনাকাঙ্খিত মেইল গুলো পাঠাতে থাকেন। যে সমস্ত ইমেল আমাদের প্রয়োজনে লাগে না বা বিশেষ ভাবে কোন ব্যক্তির ইমেইল আমরা দেখতে চাই না। সে ক্ষেত্রে ওই ইমেলগুলোকে ব্লক করে রাখতে পারি। পরবর্তীতে সেখান থেকে কোনও ইমেইল এলে তা সোজা স্প্যাম বক্সে চলে যাবে। এবং সেটা আর কখনোই আমাদের ইনবক্সে দেখতে পাওয়া যাবে না।

 

ইমেইলের প্রাইভেসি বাড়াতে

বেশিরভাগ সময় দেখা যায়  ওয়েবসাইটের বিভিন্ন সার্ভিস নেয়ার জন্য সাইন আপ করতে হয় তারপর থেকেই এগুলো প্রমোশনাল মেল আসতেই থাকে। তখন ইমেইল অ্যাড্রেসের সঙ্গে একটা প্লাস সাইন (+) জুড়ে দিলে আমরা বিভিন্ন সার্ভিসের জন্য বিকল্প অ্যাড্রেস তৈরি করতে পারি। এতে ওই নতুন মেল বক্সের সমস্ত মেসেজ সোজা চলে আসবে আমাদের ইমেইল অ্যাড্রেসে। 

ইমেইলের গোপনীয়তা রক্ষায় ‘Confidential mode’

সাধারণত Gmail ব্যবহার করে কোনও ইমেইল পাঠালে কম্পিউটার বা স্মার্টফোনের এনক্রিপশন অপশন ছাড়া গোপনীয়তা রক্ষার আর কোনও উপায় থাকে না। কাউকে মেইল পাঠানোর পর আমরা গোপনে ক্ষেত্রে এই অপশনটি ব্যবহার করতে পারি ।সেন্ড অপশনে ক্লিক করার আগে লক আইকনে ক্লিক করে ‘Confidential’ মোড অন করা যায়। এর অর্থ পাঠানো ইমেইলটির এক্সপেয়ারি ডেট নির্ধারণ করে দেওয়া এবং প্রাপককে ওই ইমেইলের প্রিন্ট, কপি বা ফরওয়ার্ডকরার অপশন টি থাকবে না এবং কেউ যদি চাই যে তাহলে  Email কনফিডেনশিয়াল মোড অপশন দেখিয়ে ইমেইল এর ভিতরে কোন লেখা দেখাবেনা এবং প্রিন্ট করা যাবে না।  এবং এই ইমেজিং নির্দিষ্ট টাইম টাইম পড়ে অটোমেটিকালি ডিলিট হয়ে যাবে।

Keyboard shortcuts:

কম্পিউটারে দ্রুততার সাথে কাজ করার জন্য আমাদের অবশ্যই কীবোর্ড শর্টকাট গুলো জানা দরকার এগুলো জানা থাকলে আমরা অন্যদের থেকে অনেক দ্রুত কাজ গুলো করতে পারি মাউসের দিকে খেয়াল না করেই কিবোর্ড থেকে কমান্ড দিয়ে আমরা কাজগুলো শেষ করতে পারি।বা দ্রুত ইমেইল পাঠানোর জন্য Ctrl+Enter ক্লিক করতে হবে। পুরনো ড্রাফট ডিলিট করার জন্য Ctrl+Shift+D ক্লিক করতে হবে। এছাড়া CtrlএবংShift ক্লিক করে C প্রেস করলে CC প্রাপক এবং B ক্লিক করলে BCC প্রাপকের তালিকা সহজেই আমাদের সামনে চলে আসবে। এছাড়া আরো অপশন আমরা সেটিংস থেকে কীবোর্ড শর্টকাট এর পুরো লিস্ট ইন পেয়ে যাব 

Vacation responder:

Vacation responder

ধরন আপনি এখন ছুটিতে আছেন কিন্তু আপনার কোম্পানির মায়ারমা অফিসের বস আপনাকে ইমেইল পাঠাতে থাকে মেয়েটি যদি আতিনা চেক করেন তাহলে গুরুত্বপূর্ণ কিছু মিস হয়ে যেতে পারে আবার সেও যদি জানতে না পারে যে আপনি ছুটিতে আছেন তাহলে একটি সমস্যা সৃষ্টি হতে পারে তাই ভ্যাকেশন রেসপন্ডার এমন একটি অপশন আপনি যখন ছুটিতে আছে এই অপশনটি অন করে রাখলে কেউ যদি আপনাকে মেইল করে তাহলে সুইটি মেলে জানিয়ে দেওয়া হবে যে আপনি ছুটিতে আছেন বা নির্দিষ্ট মেসেজ আপনি যেটা তাকে প্রদান করতে চান

 

Forwarding:

Forwarding

আমাদের কোন একটি ইমেইলে যদি কোনো গুরুত্বপূর্ণ সেগুলো আমরা সংরক্ষণ করে রাখতে চাই কিন্তু সেগুলো ডাউনলোড করে বা সেভ করে রাখা একটি বিরক্তিকর কারণ সময়সাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়ায় তাই জিমেইলের ফরওয়ার্ডিং অফ টোয়েন্টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যদি আমরা চাই যে কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তির কিভাবে গুলি আলাদা একটি মেলে অটোমেটিকেলি চলে যাবে সেভ হয়ে থাকবে তাহলে আমাদের ফরওয়ার্ডিং অপশন থেকে ইমেইলে আমরা ইমেইল গুলো পাঠাতে চাই সেই মেয়েদের অর্থনীতির লিখে রেখেছে এবং তার প্রতি সিকিউরিটি প্রয়োগ এখানে পেস্ট করতে হয় তারপর থেকে আমাদের যত গুরুত্বপূর্ণ মেয়ে লাগবে সবগুলোই অল্টারনেটিভ মেইল ফরওয়ার্ড হয়ে যায়

Leave a Reply

Your email address will not be published.

Show Buttons
Hide Buttons
error: Content is protected !!
Skip to toolbar